Biography of William Shakespeare – উইলিয়ম শেক্সপীয়র জীবনী

William Shakespeare– আজ আপনাদের জন্য নিয়ে এসেছি মহান ব্যক্তিদের জীবনী সমগ্র। মহান ব্যক্তি আমাদের জন্য অনুপ্রেরণা। তাঁদের জীবনের ক্ষুদ্রতম অংশগুলি আমাদের জন্য শিক্ষামূলক হতে পারে। বর্তমানে আমরা এই মহান ব্যক্তিদের ভুলতে বসেছি। যাঁরা যুগ যুগ ধরে তাদের কর্ম ও খ্যাতির মধ্য দিয়ে ইতিহাস সৃষ্টি করেছেন এবং জ্ঞান, বিজ্ঞান, শিল্প ও সাহিত্যের জগতে এক অনন্য অবদান রেখেছেন এবং তাঁদের শ্রেষ্ঠ গুণাবলী, চরিত্র দ্বারা দেশ ও জাতির গৌরব বৃদ্ধি করেছেন। সেইসব মহান ব্যক্তিদের মধ্যে অন্যতম লেখক উইলিয়ম শেক্সপীয়র -এর সমগ্র জীবনী সম্পর্কে এখানে জানব।

উইলিয়ম শেক্সপীয়র জীবনী – Biography of William Shakespeare

নামউইলিয়ম শেক্সপীয়র
জন্ম26th এপ্রিল 1564
জন্মস্থানস্ট্র্যাটফোর্ড-আপন-অ্যাভন, ওয়ারউইকশায়ার, ইংল্যান্ড
পিতাজন শেকসপিয়র
মাতামেরি আর্ডেন
জাতীয়তাযুক্তরাজ্য
পেশানাট্যকার, কবি, অভিনেতা
মৃত্যু23rd এপ্রিল, 1616 (52 বছর)

উইলিয়ম শেক্সপীয়র কে ছিলেন? Who is William Shakespeare?

বিশ্বসাহিত্যের বিরল কয়েকটি প্রতিভা তাদের যুগােত্তীর্ণ অবদানের জন্য সময়ের সীমা অতিক্রম করে মহামানব রূপে চিহ্নিত হয়েছেন, উইলিয়ম শেক্সপীয়র তাদের মধ্যে অন্যতম। মনুষ্যত্ব এবং মানবিকতাকে তাঁর মত করে উজ্জীবিত ও আলােকিত করতে পেরেছেন খুব কম লেখকই।

উইলিয়ম শেক্সপীয়রের জন্ম-

ওয়ারউইকশায়ারে অ্যাভন নদীর তীরে স্ট্রাটফোর্ডে জন্মগ্রহণ করেন শেক্সপীয়র (William Shakespeare)।

(William Shakespeare) উইলিয়ম শেক্সপীয়রের পিতামাতা ও জন্মস্থান-

তাঁর বাবার নাম ছিল জন শেক্সপীয় এবং মায়ের নাম ছিল মেরী আর্ডেন। সাত ভাইবােনের মধ্যে উইলিয়মবাদেআরসকলেই মারা গিয়েছিল শৈশবে প্লেগরােগের আক্রমণে।

উইলিয়ম শেক্সপীয়রের ছোটবেলা-

স্ট্রাটফোর্ডে প্লেগের প্রাদুর্ভাব ঘটেছিল মারাত্মকভাবে। সেই সময় উইলিয়মের বয়স মাত্র একবছর।

ভাগ্যক্রমে তিনি প্লেগের হাত থেকে রক্ষা পান। উইলিয়মের শৈশব ও বাল্যকাল সম্বন্ধে বিশেষ কিছু জানা যায় না। তবে এটুকু জানা যায় যে তাঁর জন্ম হয়েছিল প্রাচীন ইংরাজ জোতদার পরিবারে।

তাঁঁর বাবা স্ট্রাটফোর্ডের অল্ডারম্যান এবং কর্পোরেশনের বেলিফ নির্বাচিত হয়েছিলেন। এই সব সরকারী পদে থাকার সময়ে মঞ্চাভিনয়ের প্রতি তাঁঁর আগ্রহ ও পৃষ্ঠপােষকতার কথা জানা যায়।

বাইরে থেকে যে সব নাট্যদল শহরে আসত তিনি তাদের সরাসরি অর্থসাহায্য পেতে সাহায্য করতেন। অনুমান করা যায় যে পিতার এই নাট্যপ্রীতি পুত্র উইলিয়মের মধ্যেই সঞ্চারিত ও বিকাশলাভ করেছিল।

অনেকে বলেন, জন শেক্সপীয়র পেশায় ছিলেন কসাই। তবে স্ট্রাটফোর্ড শহরের পরিসংখ্যান থেকে নির্ভরযােগ্য ভাবে যা জানা যায় তা হল, জন ছিলেন একজন দক্ষ দস্তানা প্রস্তুতকারক এবং নরম-চামড়ায় তৈরি দ্রব্যাদির ব্যবসায়ী।

যাইহােক, স্ট্রাটফোর্ডের পরিবেশে ছেলেবেলা থেকেই যে উইলিয়ম মঞ্চে অভিনীত নাটক দেখার সুযােগ পেয়েছিলেন, তা অনুমান করতে কষ্ট হয় না।
এভাবেই কবিতা ও অভিনয়ের প্রতি অনুরাগ জন্মে উঠেছিল তাঁর। পড়াশােনার সঙ্গে বাবার ব্যবসাও দেখাশােনা করতেন উইলিয়ম।

আরও পড়ুন- শরৎচন্দ্র চট্টোপাধ্যায় জীবনী

এভাবেই কাটল জীবনের আঠারােটা বছর। শেক্সপীয়র সম্পর্কে প্রচলিত গল্প হল যে তিনি নাকি স্ট্রাটফোর্ড এলাকায় হরিণ চুরি করে বেড়াতেন।

একবার হরিণ চুরির অপরাধে শাস্তি এড়াবার জন্যই নাকি লন্ডনে পালিয়ে গিয়েছিলেন। সেখানে নাট্যশালায় যারা থিয়েটার দেখতে আসতেন তাদের ঘােড়া রক্ষণাবেক্ষণ এবং তদারকি করাই ছিল তাঁর জীবিকা।

এসব গল্প নিছকই গল্প, এগুলাের কোন বাস্তব ভিত্তি আছে বলে বিশেষজ্ঞরা মনে করেন না। আঠারাে বছর বয়সেই শেক্সপীয়র বিয়ে করেছিলেন অ্যান হ্যাথাওকে। জন শেক্সপীয়রেরই একজন জোতদার বন্ধুর কন্যা ছিলেন অ্যান।

বয়সেও ছিলেন উইলিয়মের চেয়ে আট বছরের বড়। স্ট্রাটফোর্ডের নিকটবর্তী টেম্পল গ্রাফটন -এর গীর্জায় বিয়ে হয়েছিল তাদের। এই বিয়ের জন্য দরকার হয়েছিল বিশেষ লাইসেন্স আর তা জোগাড় করা হয়েছিল উরস্টার -এর বিশপের কাছ থেকে।

(William Shakespeare) উইলিয়ম শেক্সপীয়রের বিবাহ জীবন ও পরিবার-

বিয়ের ছমাসের মাথায়ই সংসারে নতুন অতিথির আগমন ঘটল। উইলিয়ম ও অ্যান -এর প্রথম সন্তান সুশানা -এর জন্ম হল। ১৫৮৫ খ্রিঃ সংসারে এল জমজ সন্তান।

তাদের নামে রাখা হল হ্যামনেট ও জুডিথ। সংসার বাড়ল, সংসারের খরচও বাড়ল সেই সঙ্গে। বিব্রত উইলিয়ম চলে এলেন লন্ডনে।

সংসার পড়ে রইল স্ট্রাটফোর্ডের বাড়িতে। কবিতাও অভিনয়ের প্রতি ছেলেবেলা থেকেই আকর্ষণ ছিল তাঁঁর।

লন্ডনে এসে তিনি ঢুকে পড়লেন একটা নাটকের দলে। এখানে গােড়ার দিকে তাঁর কাজ ছিল ফাইফরমাস খাটা আর নাটক লেখা।

সেই কালে নাটক লিখিয়েদের খুব একটা মর্যাদা ছিল না।

থিয়েটারের আর পাঁচজন সাধারণ কর্মীর মতই তাদের গণ্য করা হত। পুরনাে নথিপত্র থেকে জানা যায় যে উইলিয়ম গ্লোব বা অন্য কোন থিয়েটারে অভিনয় করেননি।

(William Shakespeare) উইলিয়ম শেক্সপীয়রের কর্ম জীবন-

রিচার্ড বারবেজ, এডওয়ার্ড অ্যালিন এবং পরবর্তিকালে লর্ড চেম্বারলেনের কোম্পানির সঙ্গে কাজকর্ম করেছেন। লন্ডনের জীবনের অল্প কিছুদিনের মধ্যেই উইলিয়ম নিজের খরচে দুটি কবিতা পুস্তক প্রকাশ করেন।

১৫৯৩ খ্রিঃ ভেনাস ও অ্যাডােনিস এবং ১৫৯৪ খ্রিঃ দ্য রেপ অব লুক্রেসি প্রকাশিত হলে কবি হিসেবে তিনি স্বীকৃতি লাভ করেন।

উইলিয়মের লেখা নাটক মঞ্চে অভিনীত হচ্ছেএবং রীতিমত সাফল্যের সঙ্গেই।

কিন্তু সেগুলাে বই আকারে প্রকাশের কোন আগ্রহ তাঁর ছিল না। কোন প্রকাশকও এগিয়ে আসেনি।

সেই যুগে নাটককে সাহিত্য বা শিল্পকর্ম হিসেবে গণ্য করা হত না বলেই উইলিয়মের মঞ্চসফল ও জনপ্রিয় কোন নাটক তিনি তাঁর জীবদ্দশায় বই আকারে দেখে যেতে পারেননি।

তাঁর জীবনীও প্রকাশিত হয়েছিল তাঁর মৃত্যুর একশত বছর পরে। তবে উইলিয়ম তাঁর সহজাত প্রতিভাবলে একজন সাধারণ কর্মী থেকে নিজেকে তুলে আনতে পেরে ছিলেন লন্ডনের অন্যতম প্রধান নাট্যদলের মালিকানার অংশীদার হিসেবে।

আরও পড়ুন- হোমারের জীবনী

গ্লোব থিয়েটারেব নয়জন অংশীদারের মধ্যে উইলিয়ম ছিলেন দ্বিতীয় ব্যক্তি।

১৫৯৬ খ্রিঃ উইলিয়মের জীবনে নেমে আসে চরম বিপর্যয়। তাঁর একমাত্র পুত্র হ্যামনেট মাত্র এগার বছর বয়সে আকস্মিক ভাবে মারা যায়।

এই দুর্ঘটনা তাকে চরম আঘাত হেনে ছিল। তিনি এর পর লন্ডনের বাস উঠিয়ে চলে আসেন স্ট্রাটফোর্ডে।

এখানেই ১৫৯৭ খ্রিঃ তিনি একটি মস্ত বাড়ি কিনে স্থায়ী ভাবে বসবাস করতে থাকেন। নতুন বাড়ির নামকরণ করেন নিউ প্লেস।

সবসুদ্ধ আটনবছর লন্ডনে ছিলেন উইলিয়ম। এই সময়ে একের পর একনাটক লিখেছেন আর ব্যস্ত থেকেছেন সেগুলাে মঞ্চস্থ করার কাজে। স্ট্রাটফোর্ডেই উইলিয়ম তাঁর দুই মেয়ে সুশান ও জুডিথের বিয়ে দেন যথাক্রমে ১৬০৮ ও ১৬১৬ খ্রিঃ।

William Shakespeare উইলিয়ম শেক্সপীয়রের মৃত্যু-

জুডিথের বিয়ের অব্যবহিত পরেই ১৬১৬ খ্রিঃ ২৩ শে এপ্রিল তিনি লােকান্তরিত হন।

William Shakespeare উইলিয়ম শেক্সপীয়রের রচনা-

শেক্সপীয়রের জীবন ও কর্ম সাধনার অনেক কিছুই আমাদের অজানা।

বহুবিষয় এখনাে পণ্ডিতদের গবেষণার পর্যায়ে রয়েছে। ভবিষ্যতে হয়তাে নতুন তথ্য জানা যাবে।

এ পর্যন্ত তাকে বিষয় করে যত বই লেখা হয়েছে পৃথিবীতে অপর কোন লেখককে নিয়ে তা হয়নি। শেক্সপীয়রের নাটকের প্রথমসঙ্কলন ফাস্টফোলিও প্রথম প্রকাশিত হয় ১৬২৩ খ্রিঃ।

তিনি মােট ৩৪ টি নাটক রচনা করেন। সেগুলি হল- ঐতিহাসিক নাটকঃ চতুর্থহেনরী, চতুর্থ হেনরী দ্বিতীয়ভাগ, পঞ্চম হেনরী, অষ্টম হেনরী।

আরও পড়ুন- সুকান্ত ভট্টাচার্য জীবনী

ঐতিহাসিক বিয়ােগান্ত নাটকঃ ষষ্ঠ হেনরী ১ ম, ২ য়, তৃতীয় ভাগ, তৃতীয় রিচার্ড, দ্বিতীয় রিচার্ড, কিং জন।

বিয়ােগান্ত নাটক: টাইটাস এড্রোনিকাস, রােমিও ও জুলিয়েট, জুলিয়াস সিজার, হেমলেট, ওথেলাে, কিং লিয়ার, ম্যাকবেথ, এন্টনী ও ক্লিয়ােপেট্রা, কোরিওল্যানাস, টাইমন অব এথেন্স।

হাস্যরসাত্মক নাটক: দি কমেডি অব এরর্স, দি টেমিং অব দ্য, দি টু জেন্টলম্যান অব ভেরােনা, লাভস লেবার লস্ট, মিডসামারনাইটস ড্রিম, দিমার্চেন্ট অব ভেনিস, মাচ এড়াে এবাউট নাথিং, অ্যাজ ইউ লাইক ইট, দ্যা মেরী ওয়াইভস অব উইণ্ডসর, টুয়েলফত নাইট, ট্রয়লার্স অ্যান্ডগ্রেসিডা, অলস ওয়েল দ্যাট এভস ওয়েল, সিম্বেলিন, দি উইন্টার্স টেল, দি টেম্পেস্ট, দি টু নােবল কিন্সমেন।

শেক্সপীয়রের কাব্যের মধ্যে রয়েছেঃ ১৫৪ টি সনেট, ভেনাসঅ্যান্ড অ্যাডােনিস এবং দি রেপ অব লুক্রিসি এবং একটি শােকসঙ্গীত দি ফিনিক্স অ্যান্ড দি টার্টল।

Leave a Comment