George Bernard Shaw Biography in Bengali – জর্জ বার্নাড শ জীবনী

George Bernard Shaw Biography: আজ আপনাদের জন্য নিয়ে এসেছি মহান ব্যক্তিদের জীবনী সমগ্র। মহান ব্যক্তি আমাদের জন্য অনুপ্রেরণা। তাঁদের জীবনের ক্ষুদ্রতম অংশগুলি আমাদের জন্য শিক্ষামূলক হতে পারে। বর্তমানে আমরা এই মহান ব্যক্তিদের ভুলতে বসেছি। যাঁরা যুগ যুগ ধরে তাদের কর্ম ও খ্যাতির মধ্য দিয়ে ইতিহাস সৃষ্টি করেছেন এবং জ্ঞান, বিজ্ঞান, শিল্প ও সাহিত্যের জগতে এক অনন্য অবদান রেখেছেন এবং তাঁদের শ্রেষ্ঠ গুণাবলী, চরিত্র দ্বারা দেশ ও জাতির গৌরব বৃদ্ধি করেছেন। সেইসব মহান ব্যক্তিদের মধ্যে অন্যতম নাট্যকার জর্জ বার্নাড শ (George Bernard Shaw) -এর সমগ্র জীবনী সম্পর্কে এখানে জানব।

George Bernard Shaw Biography In Bengali – জর্জ বার্নাড শ জীবনী

নামজর্জ বার্নাড শ
জন্ম26th জুলাই 1856
পিতাজর্জ কার শ
মাতালুসিন্ডা এলিজাবেথ (বেসি) শ
জন্মস্থানপোর্টোবেলো, ডাবলিন, আয়ারল্যান্ড
জাতীয়তাব্রিটিশ (১৮৫৬-১৯৫০), আইরিশ (দ্বৈত জাতীয়তা ১৯৩৪-১৯৫০)
পেশানাট্যকার, সমালোচক, বিসংবাদী, রাজনৈতিক কর্মী
মৃত্যু2nd নভেম্বর 1950 (বয়স 94)

জর্জ বার্নাড শ শেক্সপীয়রের পরেই ইংরাজি সাহিত্যে যে শ্রেষ্ঠতম নাট্যকারের নাম করা হয় তিনি হলেন জর্জ বার্নাড শ।

জর্জ বার্নাড শ এর জন্ম: George Bernard Shaw’s Birthday

আয়ারল্যান্ডের ডাবলিন শহরে ১৮৫৬ খ্রিঃ ২৩ শে জুলাই জন্ম হয় শ -এর।

জর্জ বার্নাড শ এর পিতামাতা ও জন্মস্থান: George Bernard Shaw’s Parents And Birth Place

তার বাবার নাম জর্জ কার শ ’। মায়ের নাম এলিজাবেথ। ছেলেবেলায় পড়াশােনায় খুব একটা কৃতিত্বের পরিচয় দিতে পারেন নি বার্নাড শ।

তবে তাঁর অনুসন্ধিৎসা ছিল খুবই প্রবল। জ্ঞান পিপাসা মেটাবার জন্য পাঠাগারকেই করে নিয়েছিলেন একমাত্র বন্ধু।

দশ বছর বয়সহবার আগেই তিনি বাইবেল এবং শেক্সপীয়রের রচনা পড়া শেষ করােছলেন। তাদের পরিবারের প্রায় সকলেই ছিলেন গানবাজনার ভক্ত। শ -এর মা এলিজাবেথও ছিলেন সুগায়িকা।

মায়ের গান শুনতে শুনতেশ -এর ভাবুক মন অজানা এক স্বপ্নরাজ্যে চলে যেত। বর্তমানের গভীর বাইরে এমন এক কল্পরাজ্যে তার মন বিচরণ করত, যেখানে মানুষ একান্তভাবেই ভগবানের কাছে আত্মসমর্পিত।

জর্জ বার্নাড শ এর শিক্ষাজীবন: George Bernard Shaw’s Educational Life

সেখানে হানাহানি নেই, নেই মানুষে মানুষে বিদ্বেষ। সবকিছুতে, সর্বত্র বিরাজমান অনাবিল শান্তি। ডাবলিনের ওয়েসলি কলেজেশ শিক্ষালাভ করেন এবং বাড়িতে বসেই সঙ্গীত ও চিত্রশিল্পে কিছুটা শিক্ষা গ্রহণ করেন।

১৮২৬ খ্রিঃ শ ’ লন্ডনে চলে আসেন। সেই সময় তার সঙ্গে ছিল কিছু লেখা।

জর্জ বার্নাড শ এর প্রথম জীবন: George Bernard Shaw’s Early Life

কয়েক বছর আগে থেকেই তিনি লেখালিখি শুরু করেছিলেন। ১৮৭৯-৮০ খ্রিঃ মধ্যে শ ’ পাঁচখানি উপন্যাস রচনা করেন।

কিন্তু লন্ডনের প্রায় সবকটি প্রকাশন সংস্থাই তার লেখা প্রত্যাখ্যান করেছিল। দিনের পর দিন তিনি পান্ডুলিপি বগলে নিয়ে প্রকাশকদের দরজায় দরজায় ঘুরেছেন। প্রথম নয় বছর লন্ডন বাস কালে বই লিখে তিনি রােজগার করেন মাত্র নয় পাউন্ড।

১৮৮২ খ্রিঃ আমেরিকান অর্থনীতিবিদ হেনরি জর্জ দ্বারা উদ্বুদ্ধ হয়ে শ ’ সমাজবাদে বিশ্বাসী হয়ে ওঠেন। এতদিন পর তিনি যেন আত্মপ্রকাশের পথ খুঁজে পেলেন। শ ’ অন্যান্য সােশ্যালিস্টদের নিয়ে Favian Society গঠন করলেন এবং অল্প সময়ের মধ্যেই একজন সুদক্ষ বক্তা এবং যুক্তিবাদী তার্কিক রূপে ক্যাতি লাভ করলেন।

আরও পড়ুন- চার্লস জন হফহ্যাম ডিকেন্স জীবনী

বড় বড়জনসভায় মােটাদক্ষিণার বিনিময়ে তিনি বক্তৃতা দিতে লাগলেন। ১৮৯০ খ্রিঃ থেকে শ ’ G.B.S. —আদ্যক্ষরে সঙ্গীত ও নাটকসমালােচনা আরম্ভ করলেন।

তার ঋজুএবং প্রগতিবাদী সমালােচনায় রক্ষণশীলদের বিরাগ উৎপাদন করলেও সাধারণ পাঠকদের প্রশংসা লাভ করল। তার সমালােচনায় বুদ্ধিদীপ্ত ব্যঙ্গকৌতুক এমনভাবে মিশে থাকত যে সংশ্লিষ্ট মহল সেই ভয়ে তটস্থ হয়ে ত।

Corno di Bassetto ছদ্ম নামে শ ’ শিল্প সমালােচনা করতেন। তার ক্ষুরধার লেখনীর প্রভাবেলন্ডনেরসঙ্গীত শিল্পওনাট্যজগতের ধারা অপেক্ষাকৃত উন্নতমানের হয়ে উঠেছিল। সমালােচনারকাজকরতেকরতেইশ’নিজেনাটক রচনায় হাত দিলেন।

১৮৯২ খ্রিঃ তার প্রথম নাটক Widowers Houses প্রকাশিত হয়। কিন্তু এই রচনা দর্শক আকর্ষণ করতে ব্যর্থ হয়।

তিনি অগত্যার্তার প্রথমদিকেরনাটকগুলাে গ্রন্থাকারে প্রকাশ করতে লাগলেন।

এই নাটক গুচ্ছের মধ্যে আছে The Philanderer, Mrs. Warren’s Profes sion।

১৮৯৬ খ্রিঃ প্রকাশিত হয় Plays Pleasant and Unpleasant, Arms and the Man, Candida 978 You Never can Telli ।

শেষােক্ত নাটকটি প্রকাশের পরই পাঠকমহলে তুমুল আলােড়ন সৃষ্টি হল। নাট্যকার রূপে প্রতিষ্ঠা লাভ করলেন শ এবং নাটককেই নিজের ভাবপ্রকাশের বাহনরূপে বেছে নিলেন।

শ তার প্রত্যেকটি নাটকে বিস্তৃত ভূমিকা রচনা করতেন। তাই লেখাগুলাে ছিল অতিশয় উপভােগ্য।

জর্জ বার্নাড শ এর বিবাহ জীবন ও পরিবার: George Bernard Shaw’s Marriage Life And Family

নাট্যকার রূপে প্রতিষ্ঠা লাভের সঙ্গে সঙ্গে শ -এর জীবনে আর্থিক অনিশ্চয়তা দূর হল। প্রায় সঙ্গে সঙ্গেই তিনি শার্লট পেইন টাউনসেন নামে সমাজবাদে বিশ্বাসী এক ধনী আইরিশ তরুণীকে বিয়ে করলেন।

বিয়ের কিছুদিন পরেই শরচনা করলেন তার অন্যতম শ্রেষ্ঠ নাটকসিজার অ্যান্ড ক্লিওপেট্রা। এক ঐতিহাসিক বিষয়কে খুবই সহজসরলভাবে ব্যবহার করেছেন এই নাটকে।

ফেবিয়ান পন্থীদের সঙ্গে যােগাযােগের সূত্রে শ স্থানীয় রাজনীতির সঙ্গেও গভীরভাবে জড়িয়ে পড়েছিলেন। এই সময়ে তিনি কাউন্সিলারও নির্বাচিত হয়েছিলেন।

আরও পড়ুন- স্যার আর্থার কোনান ডায়াল জীবনী

শ -এর নাটকগুলি বিপুল জনপ্রিয়তা অর্জন করেছিল। তাঁর নাটকের জন্য লন্ডনের নাট্য দলের ম্যানেজারদের মধ্যে রীতিমত কাড়াকাড়ি পড়ে যেত। তার নাটকের বাণিজ্যিক সাফল্য হয়ে উঠেছিল এমনই।

প্রথম বিশ্বযুদ্ধের সময়ে ইংলন্ডের ভূমিকা ও দায়িত্ব নিয়ে শ -এর বক্তব্য প্রথম দিকে বিতর্কের সৃষ্টি করলেও শেষ পর্যন্ত সকলেই তার মতামত মেনে নিতে বাধ্য হয়েছিল।

শ ’ নিজে যা বিশ্বাস করতেন তা নির্ভীক বলিষ্ঠতার সঙ্গে প্রকাশ করতেন। নীতিবাগিশদের ভণ্ডামিকে তিনি তীব্র ভাষায় আক্রমণ করতেন। নিজস্ব নাটকের বিষয়বস্তুকে বিশ্বজনীনতার পর্যায়ে পৌছে দেবার বিরল ক্ষমতা ছিল শ -এর।

জর্জ বার্নাড শ এর রচনা: Written by George Bernard Shaw

যৌবনে ঔপন্যাসিক হিসেবে সাহিত্যজীবন শুরকরে পরেনাট্যকার, সমালােচক, সমাজসংস্কারক হিসেবে তিনি যশস্বী হন।

প্রথম বিশ্বযুদ্ধের পরবর্তীকালেরচিত তার Back to Methuselah (১৯২১) এবং Saint Joan (১৯২৩) বিভিন্ন দিক থেকে খাঁটি নাটকের শ্রেষ্ঠ নিদর্শন বলে গৃহীত হয়।

তাঁর অন্যান্য নাটকগুলির মধ্যে মেজর বারবারা, ম্যান অ্যান্ড সুপারম্যান, জন বুলস আদার আইল্যান্ড, দ্য ডক্টরস ডায়লামা, গেটিং মেরিড, ফ্যানিস ফার্স্ট প্লে, পিগম্যালিওন, জেনেভা উল্লেখযােগ্য।

এসব নাটক ছাড়াও শ উত্তেজনামূলক বিভিন্ন গ্রন্থও রচনা করেন- The Intelligent Womani’s Guide to Socialism and Capitalism, The Adventures of a Black Girl in Search of God প্রভৃতি।

জর্জ বার্নাড শ এর পুরস্কার ও সম্মান: George Bernard Shaw’s Awards And Honors

১৯২৫ খ্রিঃ সাহিত্যের জন্য নােবেল পুরস্কার দেওয়া হয় জর্জ বার্নাড শকে। মূলতঃ সেন্ট জোয়ান গ্রন্থের জন্যই ছিল তার এই পুরস্কার। কিন্তু শ পুরস্কারের অর্থ নিতে রাজি হন না। সেই অর্থ সবটুকুই তিনি দান করেছেন।

লন্ডন ইউনিভার্সিটি তাকে ডক্টরেট এবং স্বয়ং রাজা তাকে নাইট উপাধি দিতে চান। কিন্তু এ সমস্তই তিনি সসম্মানে প্রত্যাখ্যান করেন।

শ তাঁর রচনায় প্রচলিত ধ্যান -ধারণার বিরােধিতা করেছেন, ব্যাঙ্গ -বিদ্রুপের তীব্র কশাঘাত চালিয়েছেন। এর ফলে তার সমসাময়িক কালে তিনি হয়ে উঠেছিলেন সবচেয়ে বিতর্কিত পুরুষ। সারাজীবন ধরে তিনি যাসত্য বলে বুঝেছেন তাই প্রচার করেছেন।

জর্জ বার্নাড শ এর মৃত্যু: George Bernard Shaw’s Death

চুরানব্বই বছর বয়সে ১৯৫০ খ্রিঃ ৩ রা নভেম্বর বার্নাড শ ’ পরলােক গমন করেন।

Leave a Comment