Biography Of Sunirmal Basu in Bengali – সুনির্মল বসুর জীবনী

Biography of Sunirmal Basu: আজ আপনাদের জন্য নিয়ে এসেছি মহান ব্যক্তিদের জীবনী সমগ্র। মহান ব্যক্তি আমাদের জন্য অনুপ্রেরণা। তাঁদের জীবনের ক্ষুদ্রতম অংশগুলি আমাদের জন্য শিক্ষামূলক হতে পারে। বর্তমানে আমরা এই মহান ব্যক্তিদের ভুলতে বসেছি। যাঁরা যুগ যুগ ধরে তাদের কর্ম ও খ্যাতির মধ্য দিয়ে ইতিহাস সৃষ্টি করেছেন এবং জ্ঞান, বিজ্ঞান, শিল্প ও সাহিত্যের জগতে এক অনন্য অবদান রেখেছেন এবং তাঁদের শ্রেষ্ঠ গুণাবলী, চরিত্র দ্বারা দেশ ও জাতির গৌরব বৃদ্ধি করেছেন। সেইসব মহান ব্যক্তিদের মধ্যে অন্যতম শিশু সাহিত্যিক সুনির্মল বসুর -এর সমগ্র জীবনী সম্পর্কে এখানে জানব।

সুনির্মল বসুর জীবনী – Biography Of Sunirmal Basu in Bengali

নামসুনির্মল বসুর
জন্ম20th জুলাই 1902
পিতাপশুপতি বসু
মাতা
জন্মস্থানগিরিডি, বিহার, ব্রিটিশ ভারত (বর্তমান ভারত)
জাতীয়তাব্রিটিশ ভারতীয়
পেশাকবি ও শিশুসাহিত্যিক
মৃত্যু25th ফেব্রুয়ারি 1957 (বয়স 54)

যে কজন মুষ্টিমেয় সাহিত্য সাধক আজীবন বাংলা শিশুসাহিত্যের সেবায় ব্রতী ছিলেন তাঁদের মধ্যে কবি সুনির্মল বসু অন্যতম। বাংলার শিশু কিশােরদের মধ্যে একাধারে শিক্ষা ও আনন্দ বিতরণের ব্রত নিয়ে আজীবন অশেষ ক্লেশ স্বীকার করেও কখনাে পশ্চাদপদ হননি সুনির্মল।

তাঁর রচিত অসংখ্য কবিতা, গল্প, উপন্যাস, নাটক ও জীবনী গ্রন্থ বাংলা শিশু সাহিত্যের স্থায়ী সম্পদ হয়ে রয়েছে।

সুনির্মল বসুর পিতামাতা ও জন্মস্থান: Sunirmal Basu’s Parents And Birth Place

সুনির্মল বসুর আদিনিবাস ছিল ঢাকায়। পিতার নাম পশুপতি বসু। তাঁর পিতামহ গিরিশচন্দ্র বসু ছিলেন সাংবাদিক ও সাহিত্যিক। শিশুসাহিত্য রচনা করেও তিনি খ্যাতি লাভ করেছিলেন।

সুনির্মলের মাতামহ বিপ্লবী মনােরঞ্জন গুহঠাকুরতাও ছিলেন সুসাহিত্যিক ও সাংবাদিক। এই দুই পরিবারের সাহিত্য প্রতিভা সুনির্মল লাভ করেছিলেন উত্তরাধিকার সূত্রে।

পিতার কর্মস্থল বিহারের গিরিডিতে জন্মগ্রহণ করেন ১৯০২ খ্রিঃ ২০ শে জুলাই। সাঁওতাল পরগনার পাহাড়, নদী জঙ্গল সুনির্মলের শিশুমনকে প্রবলভাবে আকৃষ্ট করত। এখান কার মনােরম প্রাকৃতিক পরিবেশে লালিত হয়ে তার কবি প্রতিভা বিকাশ লাভ করেছিল।

বনজঙ্গলের বিচিত্র পাখির কূজন, ঝরনাধারার কুলুকুলুধ্বনি কিশাের সুনির্মলের কবিতা রচনার প্রধান প্রেরণা হয়ে উঠেছিল। প্রকৃতির বুকের ছন্দময় বিচিত্র ধ্বনির মধ্যেই তার বিচিত্র ছন্দ শিক্ষার সূত্রপাত হয়েছিল। পরবর্তীকালে কবিতায় বিভিন্ন ছন্দের সার্থক প্রয়ােগ তাকে যশস্বী করেছিল।

কিশাের বয়সে কবিতা রচনার সঙ্গে চিত্রাঙ্কন ও শিক্ষা করেছিলেন। পরবর্তীকালে অবনীন্দ্রনাথ প্রতিষ্ঠিত আর্ট কলেজেও পাঠ নিয়েছিলেন।

সুনির্মল বসুর শিক্ষাজীবন: Sunirmal Basu’s Educational Life

১৯২০ খ্রিঃ পাটনা বিশ্ববিদ্যালয় থেকে ম্যাট্রিক পাস করে কলকাতায় আসেন। সেন্ট পলস কলেজে পড়ার সময়েই গান্ধীজির অসহযােগ আন্দোলনে যােগ দেন। ফলে কলেজের পড়া অসমাপ্তই থেকে যায়।

সুনির্মল বসুর কর্ম জীবন: Sunirmal Basu’s Work Life

শিশু-সাহিত্য রচনাকেই জীবিকা হিসেবে গ্রহণ করেছিলেন। সেযুগে কেবল সাহিত্যকে নির্ভর করে বিশেষ করে অবহেলিত শাখা শিশু-সাহিত্যের সেবা করে বেঁচে থাকা ছিল দুঃসহ কৃচ্ছ্বতা ভােগের নামান্তর। বাংলার শিশু-কিশােরদের স্বার্থে সেই দুঃখময় জীবনই তিনি স্বেচ্ছায় গ্রহণ করেছিলেন।

সুনির্মল বসুর প্রথম কবিতা প্রকাশিত হয় প্রবাসী পত্রিকায়। প্রথম প্রকাশিত কবিতা গ্রন্থের নাম হাওয়ার দোলা। সারাজীবনে অসংখ্য সরস ছড়া, কবিতা, গল্প কাহিনী, উপন্যাস, রূপকথা, ভ্রমণকাহিনী, কৌতুকনাট্য প্রভৃতি রচনা করে শিশুসাহিত্যের ভান্ডারকে সমৃদ্ধ করেছেন।

এছাড়া বহু শিশু গ্রন্থও সম্পাদনা করেছেন তিনি। তৎকালীন সময়ের একমাত্র কিশাের পাক্ষিক পত্রিকা কিশাের এশিয়ার তিনি পরিচালক ছিলেন। ১৩৬৩ বঙ্গাব্দে শিশুসাহিত্য রচনার জন্য ভুবনেশ্বরী পদক পান। দিল্লীতে অনুষ্ঠিত বঙ্গসাহিত্য সম্মেলনের শিশু-সাহিত্য শাখার সভাপতিত্ব করেন।

তাঁর রচিত গ্রন্থের মধ্যে উল্লেখযােগ্য ছানাবড়া, পাততাড়ি, মরণের ডাক, আনন্দ নাডু, কিপটে ঠাকুর্দা, ছন্দ শিক্ষার বই ছন্দের টুংটাং ও ছন্দের গােপন কথা, বীরশিকারী প্রভৃতি। সম্পাদিত গ্রন্থ ছােটদের চয়নিকা ও ছােটদের গল্প সঞ্চয়ন।

সুনির্মল বসুর মৃত্যু: Sunirmal Basu’s Death

জীবন খাতার কয়েক পাতা তার অসমাপ্ত আত্মজীবনী গ্রন্থ। ১৯৫৭ খ্রিঃ ২৫ শে ফেব্রুয়ারী কবি সুনির্মল বসু পরলােক গমন করেন।

আরও পড়ুন-

Q. সুনির্মল বসুর ছদ্মনাম?

‘মনোরঞ্জন পাহাড়িয়া পাখী’ – ছদ্মনামে বহু কবিতা লিখতেন।

Q. সুনির্মল বসুর প্রথম কবিতা কোনটি?

সুনির্মল বসুর প্রথম কবিতা “প্রবাসী” প্রকাশিত হয় প্রবাসী পত্রিকায়। প্রথম প্রকাশিত কবিতা গ্রন্থের নাম হাওয়ার দোলা।

Q. সুনির্মল বসু পিতা মাতার নাম?

সুনির্মল বসুর পিতা পশুপতি বসু। তবে এখানে মাতার নাম উল্লেখ নেই। এছাড়া সাংবাদিক ও সাহিত্যিক গিরিশচন্দ্র বসু ছিলেন তার পিতামহ এবং বিপ্লবী ও সাহিত্যিক মনোরঞ্জন গুহঠাকুরতা ছিলেন তার মাতামহ।

Q. সুনির্মল বসুর লেখা দুটি বইয়ের নাম?

ছানাবড়া, ছন্দের টুংটাং, বীর শিকারি, বেড়ে মজা, হইচই, কথাশেখা ইত্যাদি।

Q. সুনির্মল বসুর শ্রেষ্ঠ কবিতা?

আটটি আনা পয়সা

Leave a Comment